গুগল অ্যান্ড্রয়েডের অপব্যবহার করেছে কেনো ? - Bangla News24

Breaking

Post Top Ad

Tuesday, September 21, 2021

গুগল অ্যান্ড্রয়েডের অপব্যবহার করেছে কেনো ?

 রিপোর্ট দেখায়, ভারতের অ্যান্টি ট্রাস্ট প্রোব গুগলকে অ্যান্ড্রয়েড আধিপত্যের অপব্যবহার করেছে

গুগল অ্যান্ড্রয়েডের অপব্যবহার করেছে কেনো
গুগল অ্যান্ড্রয়েডের অপব্যবহার করেছে কেনো 


আলফাবেট ইনকর্পোরেটেডের গুগল "অ্যান্ড্রয়েডের বিকল্প সংস্করণে অপারেটিং ডিভাইসগুলি বিক্রয় এবং বিক্রয়ের জন্য ডিভাইস নির্মাতাদের ক্ষমতা এবং প্রণোদনা হ্রাস করেছে," ভারতের প্রতিযোগিতা কমিশন (সিসিআই) তদন্ত ইউনিটের জুন রিপোর্ট বলছে।


মার্কিন প্রযুক্তি জায়ান্ট রয়টার্সকে এক বিবৃতিতে বলেছে যে এটি (CCI) এর সাথে কাজ করার অপেক্ষায় রয়েছে "কিভাবে অ্যান্ড্রয়েড আরও প্রতিযোগিতা এবং উদ্ভাবনের দিকে পরিচালিত করেছে, তা কম নয়।"


গুগল তদন্ত প্রতিবেদন পায়নি, পরিস্থিতি সম্পর্কে সরাসরি জ্ঞান থাকা একজন ব্যক্তি রয়টার্সকে বলেছেন।


সিসিআই প্রতিবেদনের বিষয়ে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। সিসিআইয়ের সিনিয়র সদস্যরা প্রতিবেদনটি পর্যালোচনা করবেন এবং চূড়ান্ত আদেশ জারি করার আগে গুগলকে আত্মরক্ষার আরেকটি সুযোগ দেবেন, যার মধ্যে জরিমানা অন্তর্ভুক্ত থাকতে পারে, এই মামলার সাথে পরিচিত আরেক ব্যক্তি বলেন।


গুগল ভারতের আদালতে যেকোনো আদেশের বিরুদ্ধে আপিল করতে পারবে।


এর ফলাফলগুলি হল ভারতে গুগলের জন্য সর্বশেষ অবিশ্বাসের বিপত্তি, যেখানে এটি পেমেন্ট অ্যাপ এবং স্মার্ট টেলিভিশন বাজারে বেশ কয়েকটি অনুসন্ধানের মুখোমুখি হয়। কোম্পানিটি ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্য কোথাও তদন্ত করা হয়েছে। এই সপ্তাহে, দক্ষিণ কোরিয়ার অ্যান্টি ট্রাস্ট রেগুলেটর অ্যান্ড্রয়েডের কাস্টমাইজড ভার্সন ব্লক করার জন্য গুগলকে ১৮০ মিলিয়ন ডলার জরিমানা করেছে।


'ভেগু, পক্ষপাতমূলক এবং সালিশি'


প্রতিবেদনে বলা হয়েছে, গুগল তদন্তের সময় কমপক্ষে ২৪ টি প্রতিক্রিয়া জমা দিয়েছে, নিজেকে রক্ষা করেছে এবং যুক্তি দিচ্ছে যে এটি প্রতিযোগিতাকে ক্ষতিগ্রস্ত করছে না।


মাইক্রোসফট কর্পোরেশন, অ্যামাজন ডটকম ইনকর্পোরেটেড, অ্যাপল ইনক, পাশাপাশি স্যামসাং এবং শাওমির মতো স্মার্টফোন নির্মাতা, গুগল তদন্তের সময় সিসিআই প্রশ্নের উত্তর দেওয়া ৬২ টি সংস্থার মধ্যে ছিল, প্রতিবেদনে বলা হয়েছে।


কাউন্টারপয়েন্ট রিসার্চ অনুসারে, অ্যান্ড্রয়েড ভারতের ৫২০ মিলিয়ন স্মার্টফোনের ৯৮% ক্ষমতা রাখে।


যখন সিসিআই তদন্তের নির্দেশ দেয়, তখন বলেছিল যে গুগল তার মোবাইল অপারেটিং সিস্টেমের বিকল্প সংস্করণ বেছে নেওয়ার এবং তাদের গুগল অ্যাপস প্রাক-ইনস্টল করতে বাধ্য করার জন্য ডিভাইস নির্মাতাদের ক্ষমতা হ্রাস করার জন্য তার প্রভাব বিস্তার করেছে বলে মনে হচ্ছে।


৭৫০ পৃষ্ঠার প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপস-এর ইনস্টলেশনের পূর্বে বাধ্যতামূলকভাবে "ডিভাইস নির্মাতাদের উপর অন্যায় শর্ত আরোপের পরিমাণ" ভারতের প্রতিযোগিতা আইন লঙ্ঘন করে, যখন কোম্পানি তার আধিপত্য রক্ষার জন্য প্লে স্টোর অ্যাপ স্টোরের অবস্থানকে কাজে লাগায়।


রিপোর্টে বলা হয়েছে, প্লে স্টোরের নীতিগুলি ছিল "একতরফা, অস্পষ্ট, অস্পষ্ট, পক্ষপাতদুষ্ট এবং স্বেচ্ছাচারী", যখন অ্যান্ড্রয়েড ২০১১ সাল থেকে স্মার্টফোন এবং ট্যাবলেটগুলির জন্য লাইসেন্সযোগ্য অপারেটিং সিস্টেমে "তার প্রভাবশালী অবস্থান উপভোগ করছে"।


রয়টার্সের খবরে বলা হয়, ২০১৯ সালে দুই ভারতীয় জুনিয়র অ্যান্টিট্রাস্ট রিসার্চ অ্যাসোসিয়েট এবং একজন আইন শিক্ষার্থী অভিযোগ দায়েরের পর তদন্ত শুরু হয়েছিল।


গুগলের জন্য ভারত একটি প্রধান প্রবৃদ্ধির বাজার হিসেবে রয়ে গেছে। এটি গত বছর বলেছিল যে এটি পাঁচ থেকে সাত বছরের মধ্যে দেশে ১০ বিলিয়ন ডলার ব্যয় করবে ইক্যুইটি বিনিয়োগ এবং গিঁটের মাধ্যমে, এটি একটি প্রধান প্রবৃদ্ধি বাজারের প্রতি সবচেয়ে বড় অঙ্গীকার।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Pages